Brown Gray Pillars Of Islam Youtube Thumbnail (3)

শায়েখ মুস্তাফা আহমদ আয-যারকা

শায়েখ মুস্তাফা আহমদ যারকা ফিকহুল মুআমালাত ও ইসলামী অর্থনীতির একজন পুরোধা ব্যক্তিত্ব ছিলেন। তিনি ১৯০৪ সালে সিরিয়ার হালব শহরে জন্মগ্রহণ করেন। তার পিতা শায়েখ আহমদ যারকা এবং দাদা শায়েখ মুহাম্মদ যারকা উভয়েই ছিলেন হানাফি ফিকহের উঁচু মাপের ফকিহ। ড. ইউসুফ কারযাবী এই বংশ ধারাকে ‘সিলসিলাতুয যাহাব ফিল ইলম’ তথা ঐশি জ্ঞানের স্বর্ণ-শৃঙ্খল আখ্যায়িত করেছেন। 

শায়েখ মুস্তফা আয-যারকা ছোট বয়সেই কুরআনুল কারীমের হিফজ সম্পন্ন করেন। এরপর পিতা আহমদ যারকা এবং সমকালীন অন্যান্য বিজ্ঞ উস্তাদের তত্ত্বাবধানে উলূমে শরীয়াহ অর্জন করেন। তিনি প্রথম স্নাতক ডিগ্রি অর্জন করেন উলূমে শরীয়াহ ও আরবি সাহিত্যে। এরপর ১৯২৯ সালে পড়াশুনার উদ্দেশ্যে দামেস্কে গমন করেন এবং সেখানে গণিত ও দর্শনশাস্ত্রে স্নাতক ডিগ্রি অর্জন করেন। সর্বশেষ ১৯৪৭ সালে জামেয়া কাহেরাহ থেকে ইসলামী শরীয়তের উপর ডিপ্লোমা অর্জন করেন। 

কর্মজীবনে তিনি মিসরের জামেয়া সিরিয়াতে ইসলামী শরীয়াহ এবং আইন বিষয়ক অধ্যাপক ছিলেন। এছাড়া ১৯৬৬ সাল থেকে কুয়েতের ওয়াকফ মন্ত্রণালয় কর্তৃক প্রণয়নকৃত ‘ফিকহ বিশ্বকোষ’ প্রণয়নের কাজে বিশেষজ্ঞ হিসাবে ৫ বছর কর্মরত ছিলেন। তিনি ‘আন্তর্জাতিক ইসলামী ফিকহ ফোরাম, মক্কা’ এর প্রতিষ্ঠাকালীন সদস্য ছিলেন।  

তার মৌলিক গবেষণার বিষয় ফিকহে ইসলামীর আধুনিক রূপায়ন। এক্ষেত্রে সমসাময়িক স্কলারদের মাঝে তার অবস্থান সকলের শীর্ষে। এ ধারাবাহিকতায় তার লিখনীর শিরোনাম ‘আল ফিকহুল ইসলামী ফি ছাওবিহিল জাদীদ’। এ শিরোনামের আওতায় তার অনবদ্য রচনাগুলো হলো,

১. আল মাদখালুল ফিকহী আল-আম
২. আল মাদখাল ইলা নাযরিয়্যাতিল ইলতিযাম আল-আম্মাহ
৩. আকদুল বাঈ

এ ছাড়াও তার আরো অনেক যুগান্তরকারী রচনাবলী রয়েছে। যার মাঝে উল্লেখযোগ্য হলো,

– আহকামুল আওকাফ
– আকদুত তামীন ওয়া মাওকিফুশ শারীআতি মিনহু

তিনি ১৯৯৯ সালের ৩ জুলাই আসরের পর ইন্তিকাল করেন। আল্লাহ তাআলা তার অমূল্য গবেষণাকর্ম দ্বারা মুসলিম উম্মাহকে উপকৃত করুন।

লিখেছেন : মুহাম্মদ সানাউল্লাহ (CSAA)
তারিখ : ২৫/০৯/২৪ ইং

Share:

Facebook
Twitter
Pinterest
LinkedIn
Scroll to Top