Brown Gray Pillars Of Islam Youtube Thumbnail (4)

ড. রফিক ইউনুস আল মিসরি

ড. রফিক ইউনুস আল মিসরি বর্তমান সময়ে বিশ্বময়ী ইসলামী অর্থনীতি চর্চা ও গবেষণার একজন অন্যতম দিকপাল ছিলেন। ইসলামী জ্ঞান বিজ্ঞানের সকল শাখায় আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃত একজন ইসলামী স্কলার ছিলেন। বিশেষ করে তাফসীর, ইসলামী উত্তরাধিকার আইন ও ইসলামী অর্থনীতিতে অত্যন্ত প্রাজ্ঞ ব্যক্তি ছিলেন।

তিনি ১৯৪২ সালে সিরিয়ার দামেস্কে জন্মগ্রহণ করেন। তিনি দামেস্কেই বেড়ে উঠেছেন এবং সেখানেই প্রাথমিক শিক্ষা অর্জন করেন। তিনি ১৯৬৫ সালে ‘জামিয়া দিমাস্ক’ থেকে একাউন্টিংয়ে স্নাতক সম্পন্ন করেন। এরপর ১৯৭৫ সালে ফ্রান্সের ‘ইউনিভার্সিটি অব রিনস’ থেকে অর্থনীতিতে ডক্টরেট অর্জন করেন।

কর্মজীবনে তিনি ১৯৮১ সালে সৌদি আরবের ‘জামিয়াতুল মালিক আব্দুল আজীজে’র ইসলামী অর্থনীতি বিষয়ক গবেষণাকেন্দ্রে গবেষক হিসাবে যোগদান করেন। ১৯৮৪-১৯৯৬ পর্যন্ত সেখানে শিক্ষকতার দায়িত্বও পালন করেন। তিনি ‘ওআইসি’ (Organisation of Islamic Cooperation (OIC) এর প্রতিষ্ঠাকালীন সদস্য ছিলেন। ‘মাজমাউল ফিকহিল ইসলামী, জেদ্দা’রও গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

তিনি তার গবেষণা ও লিখনীর মাধ্যমে ইসলামী অর্থনীতিকে সমৃদ্ধ করেছেন। ইসলামী অর্থনীতির প্রায় সকল শাখায় তার অবদান রয়েছে। ইসলামী অর্থনীতি বিষয়ক তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা অর্ধ শতাধিক। এর মাঝে উল্লেখযোগ্য কয়েকটি হলো :

১. আল ই‘যাযুল ইকতিসাদি লিল কুরআনিল কারীম

২. উসূলুল ইকতিসাদিল ইসলামী

৩. আল জামে‘ ফী উসূলির রিবা

বর্ণাঢ্য জীবন শেষে তিনি ২০২১ সালের ১৯ই জুলাই ৮০ বছর বয়সে সিরিয়ায় ইন্তিকাল করেন। আল্লাহ তার কবরকে রহমতের বারি দ্বারা সিঞ্চিত রাখুন।

লিখেছেন : মুহাম্মদ সানাউল্লাহ (CSAA)
তারিখ : ২৪/০৮/২৪ ইং

Share:

Facebook
Twitter
Pinterest
LinkedIn
Scroll to Top