Brown Gray Pillars Of Islam Youtube Thumbnail (2)

ড. সিদ্দিক মুহাম্মদ আমীন আদ-দারীর

ড. সিদ্দিক মুহাম্মদ আমীন আদ-দারীর বর্তমান সময়ের ইসলামী অর্থনীতিতে নেতৃত্বদানকারী একজন বিজ্ঞ ইসলামী স্কলার ছিলেন। তিনি সুদানের সর্বোচ্চ শরীয়াহ সুপারভাইজরী বোর্ড ‘আল হাইআতুল উলয়া লির রাকাবাতিশ শারীয়াহ’ এর প্রতিষ্ঠাকালীন প্রধান ছিলেন।

ড. সিদ্দিক মুহাম্মদ আদ-দারীর ১৯১৮ সালে সুদানের ‘উম্মে দুরমানে’ একটি সম্ভ্রান্ত ও ইলমী পরিবারে জন্ম গ্রহণ করেন। তার দাদা শায়েখ আমীন আদ-দারির তুর্কি শাসনামলে সুদানের ‘শাইখুল উলামা’ ছিলেন। তিনি পিতার কাছেই প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন। ১৯৫৭ সালে মিশরের ‘জামিয়াতুল কাহেরা’ থেকে শিক্ষা সমাপ্ত করেন। এরপর ১৯৬৭ সালে ‘জামিয়াতুল কাহেরা’ থেকেই ইসলামী শরীয়ায় ডক্টরেট অর্জন করেন।

তিনি সুদানের ‘জামিয়াতুল খুরতুমে’ ইসলামী শরীয়াহ বিষয়ক প্রভাষক হিসাবে কর্মজীবন শুরু করেন। ১৯৭৫ সালে রিয়াদের ‘জামিয়াতুল ইমাম মুহাম্মদ বিন সাউদ আল-ইসলামিয়া’তে শিক্ষক হিসাবে যোগদান করেন।

তিনি সুদানের সর্বোচ্চ শরীয়াহ সুপারভাইজরী বোর্ড ‘আল হাইআতুল উলয়া লির রাকাবাতিশ শারীয়াহ’ এর প্রতিষ্ঠাকাল থেকে তথা ১৯৯২ থেকে ২০০৯ সাল পর্যন্ত প্রধান ছিলেন। এছাড়াও তিনি ‘মাজমাউল ফিকহিল ইসলামী, জেদ্দা’ ও ‘মাজমাউল ফিকহিল ইসলামী, মক্কা মুকাররামা’ এর সদস্য ছিলেন। ইসলামী অর্থনীতি বিষয়ক আন্তর্জাতিক শরীয়াহ বোর্ড ‘এওফি’ (Accounting and Auditing Organization for Islamic Financial Institutions – AAOIFI) এর শরীয়াহ বোর্ডের অন্যতম সদস্য ছিলেন।

তিনি ইসলামী অর্থনীতির ময়দানে একজন পথিকৃত ছিলেন। তাকে ‘তামীনে তাআউনী’ বা ইসলামী বীমার অন্যতম রূপকার বলা হয়। তার অনেক মূল্যবান গবেষণা রয়েছে। এর মাঝে উল্লেখযোগ্য হলো, তার লিখিত الغرر وأثره في العقود কিতাবটি। যার জন্য তিনি ১৯৯০ সালে King Faisal Prize আন্তর্জাতিক এওয়ার্ড লাভ করেন।

লিখেছেন : মুহাম্মদ সানাউল্লাহ (CSAA)
তারিখ : ২৯/০৮/২৪ ইং

Share:

Facebook
Twitter
Pinterest
LinkedIn
Scroll to Top