xr:d:DAGB6ptWunQ:7,j:593773570243752867,t:24040910

যাকাত সংগ্রহ ও বিতরণ নীতিমালা

যাকাত সংগ্রহ ও বিতরণ নীতিমালা

মারকাযু দিরাসাতিল ইকতিসাদিল ইসলামী

বিসমিল্লাহির রাহমানির রাহীম

১. ভূমিকা:

ইসলাম একটি চলমান দীন। যা সব যুগে সকল বিষয়ের সমাধান দিতে সক্ষম। চলমান অর্থনীতি ও ফাইন্যান্সের যুগোপযোগি টেকসই সমাধান এতে বিদ্যমান। তবে প্রচলিত অর্থনীতি ভালো করে বুঝে শরীয়াহর সাথে সমন্বয় করা ও সমাধান বের করা এক কঠিনতম কাজ। প্রয়োজন এ বিষয়ের বিশেষজ্ঞ আলেমের।

সময়ের এই প্রয়োজনকে পূরণ করতে ফিকহ ও ইসলামি অর্থনীতিতে দক্ষ রিজাল/জনবল তৈরি করার স্বপ্ন নিয়ে মুরুব্বি আলিমগণের পরামর্শে আইএফএ কনসালটেন্সির তত্ত্বাবধানে যাত্রা শুরু করেছে ‘মারকাযু দিরাসাতিল ইকতিসাদিল ইসলামী’ নামে ফিকহুল মুআমালাতের দুই বছর মেয়াদি একটি উচ্চতর গবেষণামূলক শিক্ষাপ্রতিষ্ঠান।

২ বছর মেয়াদী শিক্ষা কার্যক্রমকে মোট ৬ টি সেমিস্টারে ভাগ করা হয়েছে। এতে রয়েছে ফিকহুল মুআমালাত, আধুনিক ইসলামী অর্থনীতি, ব্যাংকিং, তাকাফুল, শেয়ার বাজার, ফিনটেক, সুকূক, ই-কমার্স, অ্যাওফি শরীয়াহ স্ট্যান্ডার্স, ফিকহুত ত্বিব/ফিকহ অব মেডিসিন, ইসলামিক ইনহেরিটেন্স ‘ল’/উত্তরাধিকার নীতি, ইংরেজি, কম্পিউটার প্রশিক্ষণ, বেসিক অ্যাকাউটিং ও বেসিক কর্পোরেট ফাইন্যান্স সহ আধুনিক অর্থনীতির সমসাময়িক নানান বিষয়। পাশাপাশি রয়েছে ফিকহ ও ফিকহুল মুআমালাত বিষয়ক শতাধিক ফতোয়া চর্চা।  

আমাদের বৈশিষ্ট্য

☆ ফিকহুল মুআমালাতের উপর আন্তর্জাতিক মানসম্পন্ন সিলেবাসে পাঠদান।

☆ ইসলামি অর্থনীতিতে আন্তর্জাতিকভাবে স্বীকৃত উস্তাযগণের সরাসরি পাঠদান।

☆ বিশেষজ্ঞ ব্যাক্তিদের দ্বারা বিষয়ভিত্তিক মুহাযারা/মাস্টার ক্লাস প্রদান।

☆ মাঠ পর্যায়ে অভিজ্ঞজনের সাথে মতবিনিময়ের সুযোগ।

☆ অ্যাওফি (বাহরাইন) কর্তৃক ইসলামি ফিন্যান্সে উচ্চতর সার্টিফিকেট অর্জনের যোগ্যতা সৃষ্টি।

☆ শেষ সেমিস্টারে আন্তর্জাতিক জার্নালে পাবলিশ হওয়ার উপযোগী গবেষণাপত্র প্রস্তুত করা।

☆ আইএফএ কনসালটেন্সি ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ এবং মাঠ পর্যায়ে অভিজ্ঞতা অর্জনের সুযোগ।

☆ বাংলাদেশে ইসলামি অর্থনীতিতে জাগরণ সৃষ্টিকারী প্রতিষ্ঠান আই এফ এ কনসালটেন্সির সরাসরি তত্ত্বাবধান।

আমরা আশাবাদী, আমাদের এই প্রতিষ্ঠানে অধ্যয়নকারী প্রতিটি ছাত্র বিশ্বময় ইসলামী ফাইন্যান্সে লিডারশীপ অর্জনে সক্ষম হবে ইনশাআল্লাহ। 

আলহামদুলিল্লাহ, আমরা অত্যন্ত সফলতার সাথে তিনটি শিক্ষাবর্ষ সমাপ্ত করে ‘পবিত্র রমজানুল মোবারক ১৪৪৫’ এর পর থেকে ৪র্থ শিক্ষাবর্ষে পদার্পণ করতে যাচ্ছি ইনশাআল্লাহ। আগামী শিক্ষাবর্ষে আমরা আমাদের উভয় বর্ষে ২৪ জন শিক্ষার্থী ভর্তির ইচ্ছা করেছি। শিক্ষার্থীদের অনেকেই পারিবারিক অসচ্ছলতার কারণে তাদের মাসিক প্রদেয় পরিশোধের সামর্থ্য রাখে না। তাদের জন্য বড় অংকের স্কলারশীপের প্রয়োজন হয়।

সেই প্রয়োজন পূরণার্থেই উক্ত প্রতিষ্ঠানে প্রতি বছর যাকাত ও অন্যান্য অনুদান গ্রহণ করে থাকে। তবে যাকাত যেহেতু একটি ফরজ ইবাদত, আবার তা অন্যের পক্ষে সংগ্রহ করা একটি বিশেষ দায়িত্ব, তাই উক্ত প্রতিষ্ঠান শুরু থেকেই যাকাত সংগ্রহ ও বিতরণের কাজটি শরিআহ অনুসরণ করত অত্যন্ত স্বচ্ছতার সাথে আঞ্জাম দিয়ে থাকে। এর জন্য রয়েছে স্বতন্ত্র নীতিমালা। নিম্নে মাদরাসা কর্তৃক যাকাত সংগ্রহ, বিতরণ বিষয়ক শরিআহ নীতিমালা ও এ বিষয়ক আমাদের মাদরাসার কর্মপদ্ধতি উল্লেখ করা হল-

বিস্তারিত জানতে ক্লিক করুন

Share:

Facebook
Twitter
Pinterest
LinkedIn
Scroll to Top